বুধবার, ১৫ মে ২০২৪, ০৬:০৮ পূর্বাহ্ন

আমাকে যারা জেলে রেখে জুলুম করেছে তাদের ক্ষমা করব কিন্তু দুর্নীতিবাজদের নয় : মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

আমাকে যারা জেলে রেখে জুলুম করেছে তাদের ক্ষমা করব কিন্তু দুর্নীতিবাজদের নয় : মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

স্বদেশ ডেস্ক:

মালয়েশিয়ায় প্রবাসীদের নিয়োগ সংক্রান্ত দুর্নীতির সাথে জড়িত থাকার অভিযোগে দেশটির সাবেক প্রধানমন্ত্রী তান শ্রী মুহিউদ্দিন ইয়াসিনের জামাতাকে খুঁজছে আইন শৃঙ্খলা বাহিনী। তবে এরই মধ্যে (গত ১৭ মে) দেশত্যাগ করেছেন তিনি- এমন তথ্যই দিচ্ছে দেশটির ইমিগ্রেশন বিভাগ। অভিযোগ রয়েছে দেশটিতে বিদেশী (কলিং ভিসা) কর্মীদের নিবন্ধন, নিয়োগ এবং বায়োমেট্রিক স্টোরেজের সাথে সম্পর্কিত দুর্নীতি ও অর্থ আত্মসাতের সাথে জড়িত মুহিউদ্দিনের জামাতা ও তার আইনজীবীকে খুঁজছে মালয়েশিয়ার দুর্নীতি দমন কমিশন (এসপিআরএম)

এবার এ বিষয়ে মুখ খুললেন দেশটির বর্তমান প্রধানমন্ত্রী দাতুক সেরি আনোয়ার ইব্রাহিম। তিনি বলেছেন, এমন কাউকে আমি ক্ষমা করে দেব, যে আমাকে আটক ও কারাগারে রেখেছে এবং এ সময় আমার সাথে কঠোর আচরণ ও নির্যাতন করেছিল, কিন্তু যারা মানুষের অধিকার হরণ করেছে, তাদের ক্ষমা করার কোনো অধিকার আমার নেই।

প্রধানমন্ত্রী জানিয়েছেন যে- তিনি নিশ্চিত করবেন যাতে যদি কেউ তাদের ক্ষমতা ও অবস্থানের অপব্যবহার করে, যাদের প্রভাবশালী ব্যক্তিদের সাথে পারিবারিক সম্পর্ক রয়েছে যারা মানুষের অধিকার হরণ করতে গিয়ে ধরা পড়ে কিংবা তাদের হয়রানি করে, তাহলে তাদের গ্রেফতার, বিচার এবং কারাগারে রাখা অব্যাহত থাকবে।

যদিও আনোয়ার কোনো নাম উল্লেখ করেননি, তবে ধারণা করা যায়- তিনি সাবেক প্রধানমন্ত্রী তান শ্রী মুহিউদ্দিন ইয়াসিনের জামাতা দাতুক মোহাম্মদ আদলান বোরহানের কথা বলছেন, যাকে মালয়েশিয়ার দুর্নীতি দমন কমিশন দুর্নীতি সংক্রান্ত মামলায় (MACC) খুঁজে বেড়াচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, এখন দুদক একজন সাবেক প্রধানমন্ত্রীর জামাইকে খুঁজছে। ভাবুন- আপনি কয়েক মিলিয়ন রিঙ্গিত নেন এবং MACC আপনাকে আদালতে তোলার আগে ডেকে তদন্ত করতে চায়। তারপর আপনি এই সুযোগ নিয়ে পালিয়ে যান বিদেশে, আপনার পরিবারের কোনো সদস্য প্রধানমন্ত্রীর প্রার্থী হিসেবে চিত্রিত করা হচ্ছে।

‘যখন তোমার ক্ষমতা আছে, তুমি জমি, কাঠ, মজুদ নিয়েছ এবং চুক্তি দিয়েছ (সরাসরি আলোচনার মাধ্যমে)। তুমি মানুষের অধিকার কেড়ে নিয়েছ… তোমাকে ক্ষমা করার অধিকার আমার নেই, আমি তোমাকে খুঁজে বের করব, গ্রেফতার করব। চার্জ গঠন করে তারপর কারাগারে রাখব’ যোগ করেন প্রধানমন্ত্রী।

আনোয়ার আজ রাজ্যস্তরের মজলিস সেন্টুহান এগ্রোমাদানিতে হাজারো জনতার সামনে ভাষণ দিতে গিয়ে একথা বলেন।

এ সময় আরো উপস্থিত ছিলেন কৃষি ও খাদ্য নিরাপত্তা মন্ত্রী দাতুক সেরি মোহাম্মাদ সাবু এবং পেরাক মেন্টেরি বেসার দাতুক সেরি সারানি মোহাম্মদ।

গতকাল রিপোর্ট করা হয়েছিল যে MACC একটি মন্ত্রণালয়ে বিদেশী কর্মীদের নিবন্ধন, নিয়োগ এবং বায়োমেট্রিক স্টোরেজের দুর্নীতি ও আত্মসাতের মামলার তদন্তে সহায়তা করার জন্য অ্যাডলানসহ দু’জনকে ট্র্যাক করছে।

MACC বলেছে যে তারা দুজন ব্যক্তির সাথে যোগাযোগ করার চেষ্টা করেছে। গত ফেব্রুয়ারিতে MACC বলেছিল যে এটি একজন সাবেক প্রধানমন্ত্রী এবং তার জামাইয়ের একটি লাভজনক সরকারি চুক্তির বিষয়ে তদন্ত করছে।

মুহিউদ্দিন দৃঢ়ভাবে তার জামাইয়ের সাথে যুক্ত একটি কোম্পানিকে চুক্তি প্রদানের সাথে জড়িত থাকার বিষয়ে দৃঢ়ভাবে অস্বীকার করেছিলেন, প্রতিবেদনটিকে “দুষ্ট মিথ্যা” বলে বর্ণনা করেছিলেন তিনি।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877